প্রচ্ছদ জাতীয় আমি জীবনটা নিয়ে ওখান থেকে পালিয়েছি: রোকেয়া প্রাচী

আমি জীবনটা নিয়ে ওখান থেকে পালিয়েছি: রোকেয়া প্রাচী

ধানমন্ডির ৩২ নম্বরে রোকেয়া প্রাচীর ওপরে হামলা হয়েছে। আজ বুধবার সন্ধ্যায় রোকেয়া প্রাচীর নেতৃত্বে একদল সংস্কৃতিকর্মী সেখানে শোক দিবস উপলক্ষে প্রদীপ প্রজ্জ্বলন করে। এসময় ৩০-৩৫ জনের একটি দল লাঠিসোটা নিয়ে এসে রোকেয়া প্রাচীর ওপর হামলা করে।

পূর্ব ঘোষণা রোকেয়া প্রাচী ধানমন্ডি ৩২ নম্বরে যান। এসময় আরো ৭০-৮০ জন সংস্কৃতিকর্মী রোকেয়া প্রাচীর সঙ্গে যোগ দেন। সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বলনের আয়োজন চলাকালে ৩০-৩৫ জন যুবক উপস্থিত হয়। প্রত্যক্ষদর্শীমতে, তাদের হাতে লাঠিসোটা ছিল। তারা সকলকে হুমকি দিয়ে সরিয়ে দেয়। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতি ভাঙচুর করে। রোকেয়া প্রাচী সেটি ঠিক করতে গেলে তাকে লাঠি দিয়ে মারতে থাকে যুবকেরা। একের পর এক আঘাতে অভিনেত্রী লুটিয়ে পড়েন। পরে তাকে দ্রুত সহশিল্পীরা ধরে বাইরে নিয়ে যান।

রোকেয়া প্রাচী বলেন, ‘সন্ধ্যা সোয়া ৭টার দিকে আমাদের ওপরে অতর্কিত হামলা হয়। আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছিলাম। হঠাৎ আমাদের ঘিরে ধরে বেধড়ক পেটানো হয়।’

গুরুতর আহত হয়েছেন, এমন অভিযোগ করে কান্নাজড়িত কণ্ঠে রোকেয়া প্রাচী বলেন, ‘যারা পিটিয়েছে তারা আমাকে টার্গেট করে এসেছে। প্রত্যেককে আমার শিক্ষিত মনে হয়েছে। তারা খুব শুদ্ধ ভাষায় কথা বলেছে। তাদের কথাবার্তা শুনেই বুঝেছি তারা দুষ্কৃতকারী নন।’

সন্ধ্যায় স্মৃতিফলকে মোমবাতি প্রজ্বলনের সময় কয়েকজন ব্যক্তি রোকেয়া প্রাচীকে বলেন, চারপাশ থেকে আমাকে এলোপাতাড়ি মারছিল। আমি নাক, মুখ ও মাথায় আঘাত পেয়েছি। আঙুল ফেটে গেছে। আমার সারা শরীরে মেরেছে তারা।

প্রাথমিক চিকিৎসা গ্রহণ করেছেন কি না জানতে চাইলে এই অভিনেত্রী বলেন, ‘আমি জীবনটা নিয়ে ওখান থেকে পালিয়েছি। হাসপাতালে যাওয়ার সাহস পাইনি। যদি সেখানেও আক্রমণের শিকার হই! রাস্তা পার হয়েছি ধমক খেতে খেতে। ওরা বারবার বলছিল, “ওরে পুলিশের হাতে তুলে দে”, যেন আমি বিরাট কোনো অপরাধ করে ফেলেছি। আমাদের প্রধান উপদেষ্টা কি ধানমন্ডি ৩২ যাওয়া যাবে না বলে কোনো রুল জারি করেছেন? সেনাবাহিনী ঘিরে রেখেছে একটা জায়গা, সেখানেও আমাকে এভাবে পেটানো হলো! এটা আমি বিশ্বাস করতে পারছি না।’

১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে সামাজিক যোগাযোগমাধ্যমে রোকেয়া প্রাচী একাই শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানাতে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন।

দীর্ঘদিন ধরেই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত রোকেয়া প্রাচী। দলের বিভিন্ন কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা পালন করে আসছেন তিনি।