প্রচ্ছদ আইন আদালত বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে যে কাণ্ড ঘটালেন পিএইচডি’র ছাত্রী

বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে যে কাণ্ড ঘটালেন পিএইচডি’র ছাত্রী

অপরাধ: বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে নিজেকে শেষ করে দিয়েছেন পিএইচডি গ্রোগ্রামের এক ছাত্রী। বৃহস্পতিবার (১০ অক্টোবর) দুপুরে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির হোস্টেল থেকে তার ঝুলন্ত মরদেহ উদ্ধার করে পুলিশ।

ভারতীয় গণমাধ্যম পুলিশের বরাতে জানিয়েছে, প্রগতি খারিয়া নামের ২৮ বছরে বয়সী এই শিক্ষার্থী আর্থ সায়েন্সে পিএইচডি করছিলেন। হোস্টেলে থাকা সহপাঠীরা আইআইটি কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করলে, তারা পুলিশকে খবর দেন। পরে পুলিশ এসে মরদেহ উদ্ধার করে। প্রতিষ্ঠানটিতে গত এক বছরের মধ্যে এটি চতুর্থ আত্মহত্যার ঘটনা বলে জানিয়েছে পুলিশ।

এক বিবৃতিতে এ ঘটনাকে মর্মান্তিক উল্লেখ করে শিক্ষার্থীর অকাল মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে আইআইটি। এতে বলা হয়েছে প্রগতি খারিয়া ২০২১ সালের ডিসেম্বরে পিএইচডি প্রোগ্রামে যোগ দিয়েছিলেন। তার মৃত্যুতে ইনস্টিটিউট একজন প্রতিশ্রুতিশীল গবেষক হারালো।

ইতোমধ্যে পুলিশের একটি ফরেনসিক দল ঘটনার তদন্তে ক্যাম্পাস পরিদর্শন করেছেন। আত্মহত্যার আসল কারণ জানতে তদন্তের ফলাফলের জন্য অপেক্ষা করা হচ্ছে। পুলিশের ডেপুটি কমিশনার (পশ্চিম) রাজেশ কুমার সিং ভারতের সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, “পুলিশ দুপুর ১২ টার দিকে পিএইচডি শিক্ষার্থীর আত্মহত্যার খবর পেয়েছে।”

এদিকে সহকারী কমিশনার অব পুলিশ (কল্যাণপুর) অভিষেক পান্ডে জানান, “আত্মহত্যার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। সেখানে গিয়ে দেখা যায় প্রগতির ঘরের দরজা ভেতর থেকে বন্ধ। পরে দরজা ভেঙ্গে ঘরে ঢুকলে সিলিং ফ্যানের সঙ্গে তাকে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়।” হোস্টেল রুম থেকে পুলিশ একটি মোবাইল উদ্ধার করেছে। ময়নাতদন্তের জন্য মরদেহ মর্গে পাঠানো হয়েছে।

সূত্র : চ্যানেল২৪