প্রচ্ছদ খেলাধুলা সাকিবকে নিয়ে ১৫ বছর আগের পোস্টটি কি ব্রায়ান লারার?

সাকিবকে নিয়ে ১৫ বছর আগের পোস্টটি কি ব্রায়ান লারার?

বিশ্বের অন্যতম সেরা অল-রাউন্ডার সাকিব আল হাসানের ক্যারিয়ার এখন শেষপ্রান্তে। অবসর তো ঘোষণা করেইছেন, বাকি আছে কেবল আনুষ্ঠানিকতা। ২০০৬ সালে ওয়ানডে দিয়ে তার আন্তর্জাতিক অভিষেক হয়েছিল। এরপর কেটে গেছে ১৮ বছর। সাকিবের ক্যারিয়ারের শেষবেলায় হুট করেই ভাইরাল হয়েছে একটি ফেসবুক পোস্ট, যেটি ব্রায়ান লারার বলে দাবি করা হচ্ছে।

ক্যারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান চার্লস লারা ২০০৭ সালেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন। তার বিপক্ষে দুটি ওয়ানডে খেলার অভিজ্ঞতা আছে সাকিবের, তবে লাল বলে নেই। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েছিল বাংলাদেশ। ১৭ জুলাই সিরিজের দ্বিতীয় টেস্টে তরুণ সাকিব খেলেন ১৫৩ বলে অপরাজিত ৯৬ রানের অসাধারণ ইনিংস।
ব্রায়ান লারা

বাংলাদেশকে হারাতে ভীষণ ঝুঁকি নিতে হয়েছে, জানালেন রোহিতবাংলাদেশকে হারাতে ভীষণ ঝুঁকি নিতে হয়েছে, জানালেন রোহিত
ওই সফরেই ২৬ জুলাই প্রথম ওয়ানডেতে সাকিব ৫৪ রানের ইনিংস খেলেন। এরপর বল হাতে ওভারপ্রতি মাত্র ৩.২৫ রান দিয়ে নেন ১ উইকেট। বর্তমান নির্বাচক আব্দুর রাজ্জাকের ৪ উইকেটে ম্যাচটি জিতে যায় বাংলাদেশ। পরদিনই সামাজিক যোগাযোগমাধ্যমে ব্রায়ান লারার একটি পোস্ট দেখা যায়। তিনি লিখেছেন, ‘ওহ বালক, এই ছেলেটিকে দেখে রাখুন। সাকিব আল হাসান। সে বাংলাদেশের সর্বকালের সেরা হতে যাচ্ছে।’

এই ব্যাটিং দিয়ে ইংল্যান্ডকে আটকাতে পারবে বাংলাদেশ?এই ব্যাটিং দিয়ে ইংল্যান্ডকে আটকাতে পারবে বাংলাদেশ?
এখন যখন সাকিবের দেশের মাটিতে অবসর নিয়ে বিতর্ক চলছে, তখন লারার সেই পোস্ট ভাইরাল হলো। অনেকেই সন্দেহ করছেন, এটি আসলেই লারার পোস্ট কিনা। ব্রায়ান লারার ভেরিফায়েড যে ফেসবুক পেইজ আছে, সেটা দিয়ে তিনি মোট ১৭টি পেইজ এবং আইডি ফলো করেছেন। সেগুলোর মাঝে একটি ‘Brian Lara’। এই আইডি থেকেই ২০০৯ সালে সাকিবকে নিয়ে পোস্ট করা হয়েছিল, যা নতুন করে ভাইরাল হয়েছে। আইডিটি নিয়ে আর কিছু যাচাই করা সম্ভব হয়নি।