প্রচ্ছদ অর্থনীতি বড় সুখবর দিল বাংলাদেশ ব্যাংক

বড় সুখবর দিল বাংলাদেশ ব্যাংক

জাতীয়: ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের সীমা প্রত্যাহার করছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থে‌কে গ্রাহ‌ক তার প্রয়োজন মতো ব্যাংক থে‌কে নগদ টাকা তুলতে পারবেন। আজ রবিবার (৮ সেপ্টেম্বর) থেকে এটি কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

পলাতক অবৈধ উপায়ে বিপুল অর্থ-বৈভবের মালিকরা যেন টাকা পাচার করতে না পারে এ জন্য সতর্ক কর‌তে নগদ টাকা উত্তোল‌নের সীমা বেঁধে দি‌য়ে‌ছিল কেন্দ্রীয় ব্যাংক। সব শেষ গত সপ্তাহ সর্বোচ্চ পাঁচ লাখ পর্যন্ত তোলা যেত। তবে নতুন সপ্তা‌হের প্রথম কার্যদিবস রবিবার থেকে এই সীমা থাকছে না। আগের মতোই ব্যাংক থেকে গ্রাহ‌ক তার প্রয়োজন মতো নগদ টাকা তুলতে পারবেন। শনিবার (৭ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মো. মুখপাত্র মেজবাউল হক এসব তথ্য নিশ্চিত করেন।

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এরপর গত ৮ আগস্ট অন্তর্বর্তী সরকারের যাত্রা শুরু হয়। এসময় নগদ টাকা পরিবহনে নিরাপত্তা শঙ্কা তৈরি হয়। এছাড়া অনেকেই ব্যাংক থেকে বেশি নগদ টাকা তুলে ব্যাংক খাতকে অস্থিতিশীল করতে পারে, এমন আশঙ্কার মুখে ব্যাংক থেকে টাকা উত্তোলনের সীমা আরোপ করা হয়।